এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির ভবিষ্যত নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৭:১৫ পূর্বাহ্ণ
Share Button

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির ভবিষ্যত নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। সবার প্রশ্ন কে ধরবেন দলের হাল? তার চেয়ে বড় প্রশ্ন, এরশাদের অবর্তমানে জাতীয় পার্টি একক নেতৃত্বে চলবে নাকি নেতৃত্বের দ্বন্দে ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে?

জাতীয় পার্টির নেতাকর্মীদের কাছে এরশাদ ছিলেন একমাত্র নায়ক। দলের চেয়ারম্যানকে তারা ডাকতেন ‘পল্লীবন্ধু’ নামে। কোনো সিদ্ধান্ত নিয়ে নেতাকর্মীদের মধ্যে ভিন্নমত দেখা দিলেও শেষ পর্যন্ত এরশাদের কথাই ছিল চূড়ান্ত। বারবার সিদ্ধান্ত বদলের জন্য সমালোচিত হলেও এরশাদের কথার বাইরে যাওয়ার ক্ষমতা ছিলোনা নেতাকর্মীদের। তাই এরশাদ যেভাবে চেয়েছেন সবসময় সেভাবেই চলেছে জাতীয় পার্টি।

রবিবার সকালে সিএমএইচে চিকিৎসাধীন এরশাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার অবর্তমানে জাতীয় পার্টির কি হবে এখন এ প্রশ্ন সবার। এরশাদের রাজনীতির এখন দুই উত্তরাধিকার-একদিকে স্ত্রী রওশন এরশাদ, আরেকদিকে ছোট ভাই জিএম কাদের। এরশাদ কখনও ভাইকে সাইড লাইনে রেখে পত্নীকে নেতৃত্বে বসিয়েছেন আবার কখনও পত্নীকে সাইড লাইনে রেখে ভাইকে নেতৃত্বে বসিয়েছেন। নেতৃত্ব নিয়ে দেবর ভাবীর অনুসারীদের দ্বন্দ একাধিকবার প্রকাশ্যে আসে।  ফলে বারবার সিদ্ধান্ত বদল করতে হয়েছিল এরশাদকে।

এরমধ্যে এরশাদের সাবেক স্ত্রী বিদিশাও গণমাধ্যমে হাজির হয়েছেন। বলছেন, জাতীয় পার্টির জন্য তারও শ্রম রয়েছে। তিনিও জাতীয় পার্টির সংকটময় সময়ে ভূমিকা রাখতে চান।

জাপা সূত্র বলছে, এরশাদের ইচ্ছা তার অবর্তমানে সংসদে দলকে নেতৃত্ব দেবেন রওশন এরশাদ। আর দলের চেয়ারম্যান হবেন জি এম কাদের। দেবর-ভাবির যৌথ নেতৃত্বে চলবে জাতীয় পার্টি। কিন্তু রওশন এরশাদ ও জি এম কাদেরের অনুসারীরা একক নেতৃত্ব চান। এখন সময়ই বলে দেবে এরশাদবিহীন জাতীয় পার্টির কী হবে।

Share Button